রবিবার, ০৫ মে ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম ওয়ানডে শনিবার

বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম ওয়ানডে শনিবার

স্পোর্টস ডেস্কঃ সাগর আর পাহাড়ের মায়ার বাঁধনে জড়ানো দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরের ওশেনিয়া অঞ্চলের দ্বীপরাষ্ট্র নিউজিল্যান্ড ছবির মতো একটি দেশ। নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি।

সারা বিশ্বের পর্যটকদের চুম্বকের মতো টানে। আগের পাঁচটি সফরই বাংলাদেশের জন্য পরাজয়ের ক্যানভাস হয়ে রয়েছে। তিন ফরম্যাটেই হতাশা আর হাহাকার। জয় যেন আকাশের চাঁদ। এবারই জয়খরা ঘোচানোর সুবর্ণ সুযোগ। কেন উইলিয়ামসন ও রস টেলরবিহীন কিউইদের হারানোর এই তো সময়।

আগে যা পারেনি বাংলাদেশ, এবার পারবে-বিশ্বাস প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর। আগামীকাল শনিবার বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হবে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। সরাসরি দেখা যাবে টি স্পোর্টস ও জিটিভিতে। ইউটিউব চ্যানেল র‌্যাবিটহোলেও দেখা যাবে ম্যাচ।

সাকিব আল হাসান তৃতীয় সন্তানের বাবা হওয়ার আগে স্ত্রীকে সময় দিতে ছুটি নিয়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিবের পারফরম্যান্স সব সময় দুর্দান্ত। বিশ্বমানের এই অলরাউন্ডারকে হারিয়ে আগেই ধাক্কা খেয়েছে বাংলাদেশ।

অনুশীলনের মধ্যে হাঁটুতে চোট পাওয়ায় ওয়ানডে সিরিজ খেলা অনিশ্চিত হয়ে গেছে মোসাদ্দেক হোসেন সৈকতের। ঊরুর ইনজুরিতে অস্বস্তিতে ছিলেন অধিনায়ক তামিম ইকবাল। প্রথম ওয়ানডেতে যদিও খেলার ব্যাপারে আশাবাদী তিনি। সাকিব না থাকায় একজন বোলার বা ব্যাটসম্যান বেশি নিয়ে খেলতে হবে বাংলাদেশকে।

অধিনায়ক তামিম ইকবাল জানিয়ে দিলেন, একজন বোলার বেশি নেওয়া হবে। অর্থাৎ, পাঁচ বোলার নিয়ে মাঠে নামবে সফরকারীরা। মোস্তাফিজুর রহমান-রুবেল হোসেনের সঙ্গে বেশ কয়েকজন তরুণ পেসার রয়েছেন দলে। কোচের মতে, সেই তরুণরাই ম্যাচ জয়ে ভূমিকা রাখতে পারেন।

নিউজিল্যান্ডে কিউইদের বিপক্ষে তিন সংস্করণ মিলিয়ে ২৬ ম্যাচ খেলে কখনোই জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ। সেখানে একমাত্র জয়টি ২০১৫ বিশ্বকাপে, স্কটল্যান্ডের বিপক্ষে। ব্যর্থতার ধারা এবার প্রাপ্তির আনন্দে বদলে যাবে-বিশ্বাস বাংলাদেশ কোচের।

কাল তিনি বলেন, ‘বাংলাদেশের কোনো দল আগে যা করতে পারেনি, আমাদের জন্য তা করার দারুণ সুযোগ এবার। আমরা সবাই এটি নিয়ে রোমাঞ্চিত।’ পূর্ণাঙ্গ অধিনায়ক হিসাবে তামিম প্রথম সফরেই বড় চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন। তবে কিউই কন্ডিশনে তার অভিজ্ঞতাও একটি বড় ব্যাপার হয়ে দাঁড়াতে পারে।

বাংলাদেশের সম্ভাবনা নিয়ে তামিম বলেন, ‘আমাদের পেস বোলিং আক্রমণ আগে যতবার এসেছি, তার চেয়ে ভালো অবস্থায় আছে। পেস বোলিং ইউনিট খুবই ভালো। বিদেশ সফরে নিজের প্রতি বিশ্বাস ভূমিকা রাখে। দলে বিশ্বাস আছে তারা কিছু করতে চায়। এখন লক্ষ্যটাই সবাই বাস্তবায়ন করতে চাই।’

করোনা মাহামারির পর এটাই বাংলাদেশের প্রথম বিদেশ সফর। ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হয়েছে সবাইকে। এরপর মুক্ত হওয়ার পরই কুইন্সটাউনে অনুশীলন করেছেন ক্রিকেটাররা।

কোয়ারেন্টিনে থাকা ক্রিকেটারদের জন্য ছিল ভীষণ মানসিক চাপের। তবে বেশিদিন আগে নিউজিল্যান্ডে যাওয়ায় বাংলাদেশের জন্য সাপে বর হতে পারে! সেখানে অনেকদিন থাকায় কন্ডিশনের সঙ্গে সবাই অভ্যস্ত হয়ে গেছেন। এছাড়া নিউজিল্যান্ডের আবহাওয়া এখন খুব ভালো অবস্থায়।

ডানেডিনের তাপমাত্রা ১৫-১৯ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। ক্রিকেট খেলার জন্য উপযোগী। ইউনিভার্সিটি ওভাল মাঠটাও বাংলাদেশের অপরিচিত নয়। ২০১৯ সালের সফরেও এই মাঠে ওয়ানডে খেলেছিল বাংলাদেশ। এছাড়া ২০০৮ সালে একটি টেস্ট এবং ২০১০ সালে একটি ওয়ানডেও খেলেছে টাইগাররা। কালই প্রথম ওয়ানডে ম্যাচের ভেন্যুতে অনুশীলন করেছে সফরকারীরা।

দুদলের লড়াইয়ের সবচেয়ে বেশি রান রস টেলর (১০০৩) ও সাকিব আল হাসানের (৬৩৯)। দুজনই নেই এই সিরিজে। দুদলের লড়াইয়ে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারি সাকিব।

আর টেলর বরাবরই বাংলাদেশের জন্য হুমকি। বাংলাদেশের বিপক্ষে তার ব্যাটিং গড় ৫৯। একই সঙ্গে কেন উইলিয়ামসন বাংলাদেশের বিপক্ষে ভালো খেলেন। ইনজুরির কারণে নিউজিল্যান্ডের সেরা দুই ব্যাটসম্যানই থাকছেন না। এটা বড় সুযোগ হতে পারে সফরকারীদের জন্য।

২০২৩ বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়ার জন্য সব ম্যাচই এখন গুরুত্বপূর্ণ। আইসিসি র‌্যাংকিংয়ে নিউজিল্যান্ড আছে তিনে (১১৭), বাংলাদেশ সাতে (৯১)। ৩-০তে সিরিজ জিতলে নিউজিল্যান্ডের দুইয়ে যাওয়ার সম্ভাবনা আছে। সব ম্যাচে হারলে বাংলাদেশের দুই রেটিং পয়েন্ট কমলেও র‌্যাংকিং একই থাকবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com